ANISUR RAHMAN


মেসি-রোনালদোকে ছাড়িয়ে শীর্ষে নেইমার

অর্জনের দিক দিয়ে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর ধারে কাছেও এখনো যেতে পারেননি নেইমার। এবারের মৌসুমে মেসি-রোনালদোর চেয়ে গোলের ব্যবধানেও অনেকটা পিছিয়ে ব্রাজিলিয়ান সেনসেশন। তবে একটা জায়গায় মেসি-রোনালদোর চেয়ে কয়েক গুণ এগিয়ে থেকে শীর্ষে নেইমার।
ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) সম্প্রতি ফুটবলারদের বাজারমূল্য নির্ধারণ করেছেন। এতে মেসি-রোনালদোর চেয়ে অনেক ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষে নেইমার। বয়স, চুক্তি, পারফরম্যান্স, পজিশন, ক্লাব ও আন্তর্জাতিক স্ট্যাটাসসহ বিভিন্ন দিক বিবেচনা করে এই মূল্য নির্ধারন করেছে সিআইইএস। বয়স, চুক্তি আর পারফরম্যান্সটাই অনেকটা এগিয়ে নিয়েছে নেইমারকে।
মজার ব্যাপার হলো, তালিকায় সেরা তিনেও জায়গা পাননি মেসি-রোনালদো। মেসি চার নম্বরে। রোনালদো আরও পিছিয়ে, এগারো নম্বরে!
সিআইইএস-এর পর্যালচনায় নেইমারের বর্তমান বাজারমূল্য ধরা হয়েছে ১৮৭ মিলিয়ন পাউন্ড। তার ধারে কাছেও কেই নেই। তালিকার দুই নম্বরে জায়গা পাওয়া টটেনহামের উঠতি ইংলিশ মিডফিল্ডার ডেলি আলীর বাজার মূল্য ১৩৯ মিলিয়ন পাউন্ড। তিন নম্বরে থাকা আলীর সতীর্থ হ্যারে কেনের বাজারমূল্য ১৩৫ মিলিয়ন পাউন্ড।
চার নম্বরে থাকা লিওনেল মেসির বাজারমূল্য ১৩৪ মিলিয়ন পাউন্ড। মেসির চেয়ে দুই মিলিয়ন পাউন্ড পিছিয়ে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড অ্যান্থনি গ্রিজমান পঞ্চম স্থানে।
ছয় নম্বরে বার্সেলোনার উরুগুয়ান স্ট্রাইকার লুইস সুয়াজে (১২৪ মিলিয়ন পাউন্ড), সাতে ম্যানচেস্টার ইউনাইটেডের ফরাসি মিডফিল্ডার পল পগবা (১১৯ মিলিয়ন পাউন্ড), আটে জুভেন্টাসের আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন (১০৬ মিলিয়ন পাউন্ড), নয়ে চেলসির বেলজিয়ান মিডফিল্ডান এডেন হ্যাজার্ড (১০৪ মিলিয়ন পাউন্ড) অর দশ নম্বরে জুভেন্টাসের আর্জেন্টাই ফরোয়ার্ড পাওলো দিবালা (১০২ মিলিয়ন পাউন্ড)। তালিকার এগারো নম্বরে থাকা রোনালদোর মূল্য ৯৯ মিলিয়ন পাউন্ড।

No comments

Theme images by Nikada. Powered by Blogger.